সাত বছরেও শুরু হয়নি সিরাজগঞ্জ-বগুড়া রেলপথ প্রকল্প

INFO TODAY বাংলা

মোঃ গোলাম মোস্তফা | বৃহস্পতিবার, ১৮ সেপ্টেম্বর ২০২৫

সিরাজগঞ্জ, রাজশাহী: সিরাজগঞ্জ-বগুড়া রেলপথ নির্মাণ প্রকল্পটি গত সাত বছরেও আলোর মুখ দেখেনি। ২০১৮ সালে অনুমোদনের পর থেকে এখন পর্যন্ত এই প্রকল্পের অগ্রগতি ১ শতাংশেরও কম। এই রেলপথটি উত্তরবঙ্গের আট জেলার মানুষের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হলেও অর্থায়ন জটিলতায় এর বাস্তবায়ন আটকে আছে।

প্রকল্পটি শুরুতে ভারতীয় 'লাইন অব ক্রেডিট' (এলওসি)-এর অধীনে বাস্তবায়িত হওয়ার কথা ছিল, তবে সেই অর্থায়ন বাতিল করা হয়েছে। বর্তমানে অন্তর্বর্তীকালীন সরকার এর জন্য বিকল্প অর্থায়নের সন্ধান করছে।

রেলওয়ে পরিকল্পনা দপ্তর জানিয়েছে যে, এই রেলপথ নির্মাণ খুবই জরুরি এবং এটি দ্রুত ও সাশ্রয়ী রেলসেবার প্রতীক হবে। যদিও এলওসির অর্থায়ন বাতিল হয়েছে, তারা বিকল্প উৎসের সন্ধান করছেন। কর্মকর্তারা ডাবল লাইন নির্মাণের ওপর জোর দিচ্ছেন, কারণ এতে পর্যাপ্ত ট্রেন চলাচল সম্ভব হবে এবং সেবা ও সময় সাশ্রয় হবে।

বর্তমানে ডাবল লাইন নির্মাণের জন্য জমি অধিগ্রহণের কাজ চলছে। অন্তর্বর্তীকালীন সরকার এর জন্য ১৯০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। রেলওয়ের কর্মকর্তারা মনে করেন, প্রকল্পটি ডাবল লাইনে নির্মাণ করা হলে এর ব্যয় ২৫ শতাংশেরও বেশি কমবে এবং এটি রেলওয়ের সবচেয়ে লাভজনক রুটে পরিণত হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক রেলওয়ে পরিকল্পনা দপ্তরের এক কর্মকর্তা জানান, শুরুতে রেলওয়ে ও উত্তরবঙ্গের মানুষের জোর দাবি ছিল প্রকল্পটি ডাবল লাইনে করার। কিন্তু তৎকালীন প্রধানমন্ত্রী, রেলপথমন্ত্রী ও সচিবদের চাপে এটি ডুয়েলগেজ লাইন হিসেবে শুরু করা হয়েছিল। প্রকল্পটির ৪ বছরে শেষ হওয়ার কথা থাকলেও দীর্ঘ ৭ বছরেও তা বাস্তবায়িত হয়নি। এলওসির ঋণের পরিমাণ বেড়ে যাওয়ায় ভারত এই বিষয়ে কোনো সঠিক উত্তর দেয়নি এবং শেষ পর্যন্ত এই অর্থায়ন বাতিল করা হয়।

এই রেলপথটি নির্মিত হলে ঢাকা থেকে উত্তরবঙ্গের দূরত্ব প্রায় ১৩০ কিলোমিটার কমে যাবে এবং প্রায় চার ঘণ্টা সময় বাঁচবে।

সত্যের সাথে, সময়ের সাথে – ইনফো টুডে বাংলা

সময়োপযোগী খবর ও তথ্যভিত্তিক আপডেট শেয়ার করার একটি নির্ভরযোগ্য অনলাইন প্ল্যাটফর্ম
To Top